Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বাড়াবো প্রাণিজ আমিষ, গড়বো দেশ ;- স্বাস্থ্য, মেধা, সমৃদ্ধির বাংলাদেশ---- প্রাণিসম্পদ অধিদপ্তর।
বিস্তারিত

সারা দেশে শুরু হয়েছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ। শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদযাপনের উদ্বোধন করেন।

প্রাণিসম্পদ অধিদফতরের আয়োজনে দ্বিতীয়বারের মতো এ সপ্তাহ উদযাপন চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

এবারের সেবা সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘বাড়াবো প্রাণিজ আমিষ, গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’।

এ উপলক্ষে সকালে ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদফতর থেকে র‌্যালি বের হয়। র‌্যলিটি মানিক মিয়া এভিনিউয়ে সেচ ভবন ও সংসদ ভবনের মেইন গেট হয়ে আবার প্রাণিসম্পদ অধিদফতরে এসে শেষ হয়।

র‌্যালি শেষে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ড. আইনুল হক জানান, সুস্থ ও মেধাবী জাতি গড়তে প্রোটিনের প্রয়োজন, আর এ প্রোটিনের প্রধান উৎস হলো প্রাণিসম্পদ। প্রাণিসম্পদ খাতের উন্নয়ন তুলে ধরা, উন্নত জাতের পশু প্রদর্শন এবং জনগণকে প্রাণিজ আমিষের গুরুত্ব সম্পর্কে জানানোই সেবা সপ্তাহের মূল লক্ষ্য।

তিনি জানান, ২০২১ সালের মধ্যে মাংস ও ডিম উৎপাদনে এবং ২০৩০ সালের মধ্যে দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রাণিসম্পদ অধিদফতর।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রাণিসম্পদ সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ উপলক্ষে কেআইবি প্রাঙ্গণে মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে কৃষি খামার সড়ক সংলগ্ন কেআইবি চত্বরে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত, ২০ থেকে ২২ জানুয়ারি।

এছাড়াও ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে খামারী সমাবেশ।

২৫ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে সেবা সপ্তাহের আনুষ্ঠানিকতা। এর আগে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাণিসম্পদ-সংক্রান্ত রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে সমাপনী অনুষ্ঠানে। এছাড়াও স্কুল, কলেজ ও এতিমখানাগুলোতে শিক্ষার্থীদের বিনামূল্যে দুধ, ডিম ও মাংস খাওয়ানো হবে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
20/01/2018
আর্কাইভ তারিখ
01/01/2022